কান যাচ্ছেন এম এ জলিল অনন্ত ও বর্ষা




১৫ মে শুরু হবে ৬৬তম কান ফিল্ম ফেস্টিভ্যাল-এর আসর। শোনা যাচ্ছে, এ উৎসবে এবার বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন একাধিক চলচ্চিত্র শিল্পী ও নির্মাতা। এরমধ্যে অভিনীত চলচ্চিত্র নিঃস্বার্থ ভালোবাসার বিশেষ প্রদশর্নী উপলক্ষে কান যাচ্ছেন অভিনয়শিল্পী দম্পতি এম এ জলিল অনন্ত ও বর্ষা। কিন্তু জয়া আহসানের যাত্রা সময় জানা যায়নি।

জলিল-অনন্ত ১৪ মে বিমানে উঠবেন বলে জানিয়েছেন অনন্তর মিডিয়া ম্যানেজার এসএম সজীব। সজীব গ্লিটজকে বলেন, “উনারা ১৪ মে সকালে ফ্রান্সের উদ্দেশ্যে প্লেনে উঠবেন। সেখানে ১৭ মে অলিম্পিয়া-১ প্রেক্ষাগৃহে প্রদর্শন হবে আমাদের নিঃস্বার্থ ভালোবাসা।

ফ্রান্সে যাওয়ার জন্যে প্রস্তুতি পর্ব শেষ জানিয়ে সজীব আরও বলেন, “ওখানে যাওয়া এবং উৎসবে যোগদানে জন্য প্রস্তুতির ক্ষেত্রে তেমন কোন চমক নাই। ওনারা যেমনভাবে চলাফেরা করেন, তেমনভাবেই কান-এও উপস্থিত হবেন। ২০ বা ২১ মে তারা দেশে ফিরে আসতে পারেন। তবে স্টার স্ক্রিন-এ মোস্ট ওয়েলকামপ্রথম প্রদর্শনীতেও থাকার ইচ্ছা আছে তাদের।

অভিনেত্রী জয়া আহসানকে কান উৎসব কর্তৃপক্ষ নিমন্ত্রণ করেছে কান, বেশ জোড়েশোরেই শোনা যাচ্ছে এমন খবর। কিন্তু এ বিষয়ে বিস্তারিত জানার বলার জন্য একাধিকবার ফোন করেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তাই তার অনুভূতি বা অন্যান্য বিষয় আশয় জানাও সম্ভব হয়নি এ প্রতিবেদন তৈরীর সময়।

আরো শোনা যাচ্ছে জয়া অভিনীত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গেরিলার নির্মাতা নাসিরুদ্দীন ইউসুফ বাচ্চুও কান যাচ্ছেন। তবে তার অত্যন্ত ঘনিষ্টসূত্র জানিয়েছেন, তিনি কান যাওয়ার বিষয় চিন্তা করছেন। তবে না যাওয়ার সম্ভাবনাই বেশী।

কান ফিল্ম ফেস্টিভ্যাল১৯৪৬ সাল থেকে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হচ্ছে। সারা বিশ্ব থেকে সবধারার চলচ্চিত্র নিয়ে পর্যালোচনা করে মোট ১৭টি পুরস্কার দেয়া হয় ওই উৎসব থেকে।

উৎসব কর্তৃপক্ষ দাবি করে, এটি হচ্ছে বিশ্বের অন্যতম, সম্মানজনক ও জনপ্রিয় চলচ্চিত্র উৎসব। তাই সম্ভবত শুরুর মাস কয়েক আগে থেকেই উৎসবে কে যাচ্ছেন, না যাচ্ছে তার তত্ত্ব তালাশ করায় মেতে উঠতে দেখা যায় ইউরোপ, আমেরিকা, এমনকি হাল আমলের ভারতীয় গণমাধ্যমকে।

ওই মাতামাতি থেকে বাংলাদেশী গণমাধ্যম রয়েছে বেশ দূরেই। কারণ এর আগে মাত্র একজনই কান উৎসবে গিয়েছিলেন, নিজ গাঁটের টাকা খরচ করে। তিনি হলেন নির্মাতা অভিতাভ রেজা। ২০১১ সালে কান যাওয়া নিয়ে তিনি অন্য মাধ্যমকে বলেন, “আমি ২০১১ সালে কান উৎসবে গিয়েছিলাম, তবে আমন্ত্রিত অতিথি হিসেবে নয়। বাংলাদেশের একজন অভিনেত্রী সেখানে আমন্ত্রণ পেয়েছেন, এটি আমাদের জন্য গর্বের বিষয়।





Share on Google Plus

About mahadi hasan

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment